লিনকোরেন-৪০ ভেট পাউডার - ১০০ গ্রাম
960.00৳
প্রাপ্যতা: In Stock
ডেলিভারি সুবিধা
ঠিকানা
ঠিকানা নেই

শিপিং খরচ
আলোচনা সাপেক্ষ
প্রদানোত্তর পরিশোধ
হ্যা
বিনামূল্যে পরিবহন
নেই

সেবা সমূহ
খাঁটি পণ্য
আসল পণ্য
পণ্য বিবরণ

কার্যকরী উপাদান
প্রতি গ্রাম পাউডার-এ রয়েছে লিনকোমাইসিন হাইড্রোক্লোরাইড ইউএসপি ৪৩৫.৮৮ মি.গ্ৰা. (যা লিনকোমাইসিন ৪০০ মি.গ্রা. এর সমতুল্য) ।

ফার্মাকোলজি
ফার্মাকোডাইনেমিক্স : জীবাণুর সংক্রমণের স্থান, ঔষধের ঘনত্ব এবং সংক্রামক জীবাণুর সংবেদনশীলতার উপর নির্ভর করে, লিনকোমাইসিন ব্যাক্টেরিওস্ট্যাটিক না ব্যাক্টেরিসাইডাল এজেন্ট হিসেবে কাজ করবে। লিনকোমাইসিন সংবেদনশীল জীবাণুর ৫০ রাইবোসোমাল সাব-ইউনিটের সাথে আবদ্ধ হয়ে কাজ করে বলে মনে করা হয়, যার ফলে জীবাণুর পেপটাইড বন্ড গঠনে বাধাগ্রস্ত হয় । বেশীরভাগ এরোবিক গ্রাম-পজিটিভ কক্কাই (স্ট্যাফাইলোকক্কাস প্রজাতি, স্ট্রেপটোকক্কাই প্রজাতি), কিছু এনএরোবিক ব্যাক্টেরিয়া (ক্লসট্রিডিয়াম পারফ্রিঞ্জেন্স, ব্যাক্টেরয়েডস্ প্রজাতি, ফুসোব্যাক্টেরিয়াম প্রজাতি, এক্টিনোমাইসেস প্রজাতি ইত্যাদি) এবং করিনব্যাক্টিরিয়াম ডিপথেরিয়া এবং মাইকোপ্লাজমা প্রজাতি সমূহ লিনকোমাইসিনের প্রতি সংবেদনশীল ।

ফার্মাকোকাইনেটিক্স: মুখে খাওয়ানো হলে লিনকোমাইসিনের শোষণ শতকরা ৫০ ভাগ হয়ে থাকে। খাবার উপস্থিতিতে লিনকোমাইসিনের শোষণের পরিমাণ ও হার উভয়ই হ্রাস পায়। হাড়, নরম কলা ও টেন্ডন সীথ-এ লিনকোমাইসিন সহজেই অনুপ্রবেশ করার পাশাপাশি সমস্ত দেহে বিস্তৃতভাবে ছড়িয়ে যেতে পারে; CNS-এ এর বিস্তৃতি কম হয়, যতক্ষণ না ম্যানিনজেস-এ প্রদাহ দেখা না দেয়। মুখে খাওয়ানোর পর রক্তের সিরামে সর্বোচ্চ স্তরে পৌঁছাতে ২-৪ ঘন্টা সময় লাগে। লিনকোমাইসিন ঔষধের ঘনত্বের উপর নির্ভর করে ৫৭%-৭২% পর্যন্ত রক্তের প্লাজমা প্রোটিনের সাথে আবদ্ধ হতে পারে। লিনকোমাইসিন আংশিকভাবে যকৃতে বিপাকীয়। অপরিবর্তিত ঔষধ ও বিপাকীয় ঔষধ সমূহ পিত্ত, মূত্র ও মলের মাধ্যমে দেহ হতে বের হয়ে যায়। ছোট প্রাণীতে লিনকোমাইসিনের হাফ-লাইফ ৩-৫ ঘন্টা।

নির্দেশনা
• ক্লসট্রিডিয়াম পারফ্রিঞ্জেন্স দ্বারা সৃষ্ট নেক্রোটিক এন্টারাইটিস নিয়ন্ত্রণে।
• মাইকোপ্লাজমা দ্বারা সৃষ্ট মাইকোপ্লাজমাল এয়ার সেকুলাইটিস এবং ক্রনিক রেসপিরেটরি ডিজিজ। 

মাত্রা ও প্রয়োগবিধি
১ গ্রাম পাউডার প্রতি ৫-১০ লিটার পানিতে অথবা ২০-৪০ গ্রাম পাউডার প্রতি ১০০ কেজি খাদ্যে (১০ মি.গ্রা./কেজি দৈহিক ওজন হিসেবে প্রতিদিন) মিশিয়ে পরপর ৫-৭ দিন ব্যবহার করতে হবে। 

অথবা, রেজিস্টার্ড ভেটেরিনারিয়ানের পরামর্শে ব্যবহার্য। ভেটেরিনারিয়ানের পরামর্শ অনুযায়ী এন্টিবায়োটিকের কোর্স সম্পন্ন করতে হবে।

প্রতিনির্দেশনা
সক্রিয় উপাদান বা এক্সিপিয়েন্টের প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রে ব্যবহার করা যাবে না । যদি লিনকোস্যামাইডের প্রতি রেজিসটেন্স শনাক্ত হয়, তাহলে ব্যবহার করা যাবে না । ঘোড়া, রুমিনেন্ট, গিনিপিগ, হ্যামেস্টার, চিনছিলা এবং খরগোশ-এ প্রয়োগ করা যাবে না । উপরের প্রাণীগুলোর ক্ষেত্রে গুরুতর আন্ত্রিক সমস্যা হতে পারে।

সতর্কতা ও সাবধানতা
লিনকোমাইসিন নিউরোমাসকুলার ব্লকিং এজেন্টের সাথে ব্যবহার করা উচিত নয়, কারণ এর পেরিফেরাল নিউরোমাসকুলার ব্লকিং প্রভাব রয়েছে।

পার্শ্বপ্রতিক্রিয়া
গবাদিপ্রাণীর ক্ষেত্রে : মুখে খাওয়ানোর জন্য : ৭.৫ পিপিএম এর কম মাত্রায় প্রয়োগ করলেও ক্ষুধামন্দা, ডায়রিয়া, কিটোসিস ও দুধ উৎপাদন কমে যেতে পারে।

গর্ভবতী, দুগ্ধবতী ও ডিম উৎপাদনকারী প্রাণীতে ব্যবহার
মানুষের ব্যবহারের জন্য ডিম উৎপাদনকারী মুরগীতে ব্যবহার করা উচিত নয় ।

ঔষধ মিথষ্ক্রিয়া
ইরাইথ্রোমাইসিন, কেওলিন ও নিউরোমাসকুলার ব্লকিং এজেন্ট-এর সাথে একত্রে ব্যবহার করা উচিত নয় ।

অতিমাত্ৰা
লিনকোমাইসিনের সেফটি মার্জিন ভালো, কিন্তু শুকরের ক্ষেত্রে অনুমোদিত মাত্রার চেয়ে বেশী ব্যবহারে ডায়রিয়া ও মল পাতলা হতে পারে ।

প্রত্যাহারকাল
ব্রয়লার : ৫ দিন ।

সংরক্ষণ
আলো ও আর্দ্রতা থেকে দূরে, শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন ।

সরবরাহ
প্রতিটি বাক্সে রয়েছে ১০ X ১০০ গ্রাম স্যাশে।

পণ্যের সবিস্তার বিবরণী
রেটিং এবং রিভিউ

/5

0 ratings
0
0
0
0
0

No review yet