রেনামক্স ট্যাবলেট -২ × ১০ টি ট্যাবলেট
130.00৳
প্রাপ্যতা: In Stock
ডেলিভারি সুবিধা
ঠিকানা
ঠিকানা নেই

শিপিং খরচ
আলোচনা সাপেক্ষ
প্রদানোত্তর পরিশোধ
হ্যা
বিনামূল্যে পরিবহন
নেই

সেবা সমূহ
খাঁটি পণ্য
আসল পণ্য
পণ্য বিবরণ

উপাদান

রেনামক্স® ট্যাবলেট-এ রয়েছে এমোক্সিসিলিন ট্রাইহাইড্রেট বিপি ৫৭৩.৯৬ মি.গ্রা./ ট্যাবলেট যা ৫০০ মি.গ্রা. এমোক্সিসিলিন বেইস এর সমতুল্য ।
ফার্মাকোলজি
ব্যাকটেরিয়ার কোষ প্রাচীর-এর প্রধান উপাদান হলো পেপটিইডোগ্লাইকেন যা ট্রান্সপেপটাইডেজ নামক এনজাইম এর সহায়তায় তৈরী হয়ে থাকে । রেনামক্স® ট্যাবলেট এই ট্রান্সপেপটাইডেজ এনজাইমকে বাধা দেয় ফলে ব্যাকটেরিয়ার কোষ প্রাচীর দূর্বল হয়ে পড়ে, কোষ ফুলে যায় এবং ফেটে যায় ফলে ব্যাকটেরিয়া সহজেই ধ্বংসপ্রাপ্ত হয় রক্তরসে ঔষধের ক্ষেত্রে ৩৬ ঘন্টা এবং গবাদিপ্রাণীর ক্ষেত্রে ৪৮ ঘন্টা থাকে ।
নির্দেশনা ও ব্যবহার
রেনামক্স® ট্যাবলেট এমোক্সিসিলিন এর প্রতি সংবেদনশীল বিভিন্ন ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট রোগ যেমন: নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, এন্টারাইটিস, টাইফয়েড, প্যারাটাইফয়েড, মূত্রনালীর সংক্রমণ, জরায়ুর প্রদাহ, বিভিন্ন গ্রাম পজিটিভ এবং গ্রাম নেগেটিভ ব্যকটেরিয়া (যেমন: স্ট্রেপটোকক্কাই, স্টেফাইলোকক্কাই, করাইনোব্যকটেরিয়াম, ক্লস্ট্রিডিয়াম, ই কলাই, ক্লেবসিয়েলা, সালমোনেলা, প্রটিয়াস, ব্রুসেলা, পাসচুরেলা ইত্যাদি) দ্বারা ঘটিত স্তনপ্রদাহে ব্যবহার করা যায় । গরু ও মহিষের ক্ষেত্রে ঃ
বাছুরের উদরাময়, গরু-মহিষের অন্ত্রপ্রদাহ, সালমোনেলা কর্তৃক আক্রান্ত সেপ্টিসেমিয়া, ই-কলাই আক্রান্ত স্তন প্রদাহ, জরায়ু প্রদাহ এবং পাইলোনেফ্রাইটিস।
ভেড়া ঃ ছোঁয়াছে পা পঁচা, স্তন প্রদাহ, জরায়ু প্রদাহ, নিউমোনিয়া এবং পায়ের ফোঁড়া ইত্যাদি । কুকুর ঃ ত্বকের প্রদাহ, অন্ত্রের প্রদাহ, কানের প্রদাহ, লেটুস্পাইরোসিস, ফেরিনজাইটিস, টনসিলাইসিস, অস্ত্রোপচার জনিত আঘাত, শ্বাসনালীর প্রদাহ এবং মূত্ৰজনন সম্বন্ধীয় প্রদাহ । বিড়াল ঃ শ্বাসনালীর ভাইরাস সংক্রমণ, অন্ত্রপ্রদাহ এবং কানের সংক্রমণ ।
মাত্রা ও প্রয়োগবিধি
গবাদিপ্রাণী : প্রতি ৫০ কেজি দৈহিক ওজনের জন্য একটি ট্যাবলেট দৈনিক দুইবার মুখে খাওয়াতে হবে ।
বাছুর, কুকুর এবং বিড়াল : ১২-১৫ মি.গ্রা. / কেজি দৈহিক ওজনের জন্য দৈনিক দুইবার । অথবা রেজিষ্টার্ড প্রাণী চিকিৎসকের পরামর্শে ব্যবহার্য।
প্রতি নির্দেশনা
পেনিসিলিনের প্রতি অতি সংবেদনশীল প্রাণীদের ক্ষেত্রে ট্যাবলেটটি প্রয়োগ করা যাবে না । সতর্কতা ও সাবধানতা
গর্ভবতী প্রাণীদের ক্ষেত্রে ট্যাবলেটটি ব্যবহার করা যেতে পারে। কিন্তু ট্যাবলেটটি যেহেতু স্তনদানরত প্রাণীদের দুধে নিঃসৃত হয় সেহেতু দুগ্ধ গ্রহণকারী প্রাণী শাবক এর মধ্যে এলার্জিক প্রতিক্রিয়ার সম্ভাবনা থাকে । সুতরাং চিকিৎসা চলাকালীন সময় শাবকদের দুগ্ধ খাওয়ানো উচিত নয় । পার্শ্ব প্রতিক্রিয়া
রেনামক্স® ট্যাবলেট প্রয়োগের ফলে পার্শ্ব-প্রতিক্রিয়া খুবই কম পরিলক্ষিত হয় ।
গর্ভাবস্থায় ও দুগ্ধদানকালে ব্যবহার
গর্ভাবস্থায় ও দুগ্ধদানকালে ব্যবহার নিরাপদ
শিশু ও কিশোর রোগীদের ক্ষেত্রে
ব্যবহার প্রযোজ্য নয় ।
ড্রাগ মিথষ্ক্রিয়া
টেট্রাসাইক্লিন ব্যাক্টেরিয়া স্টাটিক এন্টিবায়োটিক যা সধারনত এমোক্সিসিলিন জাতীয় ব্যাক্টোরিওসাইডাল এন্টিবায়োটিকের কাজে বাধা প্রদান করে।
মাত্রাধিক্যতা
পেনিসিলিনের প্রতি সংবেদনশীলতা (অ্যালার্জি) প্রতিক্রিয়া স্থানীয়করণের ফোলা থেকে অ্যানফিলাক্সিস এবং মৃত্যুর ক্ষেত্রে পরিবর্তিত হতে পারে। থেরাপিতে গরম বা ঠান্ডা জল ভিজিয়ে রাখা অথবা কর্টিকোস্টেরয়েড অন্তর্ভুক্ত।
সংরক্ষণ
আলো থেকে দূরে, শুষ্ক ও ঠাণ্ডা (৩০° সেঃ তাপমাত্রার নীচে) স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাহিরে রাখুন
প্যাকিং
প্রতিটি বাক্সে আছে ২ × ১০ টি ট্যাবলেট

পণ্যের সবিস্তার বিবরণী
রেটিং এবং রিভিউ

/5

0 ratings
0
0
0
0
0

No review yet