রেনাট্রিম বোলাস -৫ × ৪ টি বোলাস
180.00৳
প্রাপ্যতা: In Stock
ডেলিভারি সুবিধা
ঠিকানা
ঠিকানা নেই

শিপিং খরচ
আলোচনা সাপেক্ষ
প্রদানোত্তর পরিশোধ
হ্যা
বিনামূল্যে পরিবহন
নেই

সেবা সমূহ
খাঁটি পণ্য
আসল পণ্য
পণ্য বিবরণ

কার্যকরী উপাদান

প্রতিটি রেনাট্রিম®বোলাস-এ থাকে:
সালফাডায়াজিন ইউ. এস. পি. .....................১ গ্রাম

ট্রাইমেথোপ্রিম ইউ. এস. পি.................২০০ মি.গ্ৰা.


ফার্মাকোলজি
সালফাডায়াজিন হলো ব্যাকটেরিওস্ট্যাটিক এবং ট্রাইমেথোপ্রিম হলো ব্যাক্টেরিসাইডাল কিন্তু যখন একত্রে ব্যবহার করা হয় তখন ব্যাক্টেরিসাইডাল কার্যকারিতা প্রদর্শন করে। সালফাডায়াজিন ফলিক এসিড তৈরির জন্য দায়ী এনজাইম এবং ব্যাক্টেরিয়াল থাইমিডিন সংশ্লেষণে বাঁধা দেয়। সালফাডায়াজিন প্যারা এমাইনো বেনজয়িক এসিড থেকে ডাই হাইড্রোফলিক এসিড তৈরিতে বাধা দেয় এবং ট্রাইমেথোপ্রিম ডাই হাইড্রোফলিক এসিড থেকে টেট্রাহাইড্রোফলিক এসিড তৈরির জন্য দায়ী ডাইহাইড্রোফলিক রিডাকটেজ এনজাইম সংশ্লেষণে বাঁধা দেয় । একত্রে ব্যবহারের ফলে সিনারজিষ্টিক কার্যকারিতা প্রদর্শন করে । মুখে সেবন করলে খুব ভাল শোষণ হয় ।
নির্দেশনা
রেনাট্রিম বোলাস গরু, মহিষ, ভেড়া ও ছাগলের বিভিন্ন সংক্রামক রোগ যেমন- পায়খানা, বাদলা বা ব্লাক কোয়ার্টার, নিউমোনিয়া, এটিনোমাইকোসিস, গলাফোলা বা হিমোরেজিক সেপ্টিসেমিয়া, ম্যাসটাইটিস, কলিব্যাসিলোসিস, কাফ ডিপথেরিয়া, আমাশয়, ভাইরাস দ্বারা সৃষ্ট রোগের দ্বিতীয় পর্যায়ের জটিলতায়, বাচ্চা দেয়ার পর বিভিন্ন জটিলতায় যেমন-জরায়ুর প্রদাহ ইত্যাদি রোগ নির্দেশিত ।
মাত্রা ও প্রয়োগবিধি
সিস্টেমিক সংক্রমণের জন্য রেনাট্রিম® বোলাস মুখে খাওয়াতে হবে । জরায়ুর মধ্যে পেসারী রুপে অথবা গুঁড়ো করে কুসুম গরম পানিতে গুলিয়ে কেথেটারের সাহায্যে প্রযোগ করতে হয়।
মুখে সেবনের জন্য ঃ প্রতি ৪০ কেজি দৈহিক ওজনের জন্য ১ টি বোলাস। প্রাথমিক ডোজ দুই ভাগে ভাগ করতে হবে এবং প্রতিটি ভাগ ১২ ঘন্টা ব্যবধানে খাওয়াতে হবে ।
সাধারনত রোগগুলো ৩-৫ দিন নিয়মিত ব্যবহারের ফলে পুরোপুরি নিরাময় হবে।
জরায়ুর ভিতরে প্রয়োগের জন্য :
গাভী, স্ত্রী মহিষ ও ঘোটকী................২-৪ বোলাস
ছাগী ও ভেড়ীতে...................................১-২ বোলাস
অথবা, রেজিস্টার্ড ভেটেরিনারিয়ানের পরামর্শে ব্যবহার্য
প্রতি নির্দেশনা
সক্রিয় উপাদানের প্রতি সংবেদনশীল প্রাণীতে ব্যবহার করা যাবে না। অতিরিক্ত ব্যবহারে মাইক্রোফ্লোরা ব্যালেন্স ও ভিটামিন বি১২ সংশ্লেষণ প্রতিনির্দেশ করে ।
সতর্কতা
রোগাক্রান্ত পশুর কিডনী সমস্যায় সতর্কতার সাথে রেনাট্রিম ® বোলাস ব্যবহার করতে হবে।
পার্শ্ব-প্রতিক্রিয়া
সাধারণ থেরাপিউটিক মাত্রায় সালফোনাইডসমূহ ক্ষতিকর নয় কিন্তু দীর্ঘদিনের চিকিৎসার ফলে গ্রানুলোসাইটোসিস, ক্রিষ্টাল ইউরিয়ার, হেমোলাইটিক এ্যানিমিয়া এবং ভিটামিন কে এর স্বল্পতা দেখে দিকে পারে। দীর্ঘদিন ব্যাপী চিকিৎসা প্রয়োজন হলে পশুকে অবশ্যই বিশেষ সতর্কতার সাথে পর্যবেক্ষণ করতে হবে। যদি পানিস্বল্পতা একটি উল্লেখযোগ্য লক্ষণ হয় তাহলে অবশ্যই বেশী করে তরল খাবার খাওয়াতে হবে। রেনাট্রিম® বোলাস কিডনী জনিত জানা সমস্যার ক্ষেত্রে ব্যবহার করা যাবে না ।
গর্ভাবস্থায় ও দুগ্ধদানকালীন ব্যবহার
গর্ভাবস্থায় প্রাণীতে সালফোনামাইড ব্যবহারের ক্ষেত্রে পরিষ্কার কোন তথ্য প্রতিষ্ঠিত হয়নি। দুগ্ধদানকালীন অবস্থায় সালফোনামাইড ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।
ঔষধ মিথস্ক্রিয়া
এন্টাসিডের সাথে সালফোনামাইড ব্যবহারের ফলে এর বায়োএভেইলেবিলিটি কমতে পারে। ডাইইউরেটিক এর ব্যবহারের ফলে সালফোনামাইড ব্যবহার করলে থ্রম্বোসাইটোপেনিয়া হতে পারে।
মাত্রাধিক্যতা
অতিরিক্ত মাত্রায় ব্যবহার করলে গ্যাস্ট্রোইনটেসটাইনাল সমস্যা (বমি, বমি বমি ভাব, পাতলা পায়খানা) কেন্দ্রিয় স্নায়ুতন্ত্রের টক্সিসিটি (অবসাদগ্রস্থতা, মাথা ব্যাথা, বিভ্রান্তি) মুখমন্ডল ফুলে যাওয়া এবং ক্রিষ্টাল ইউরিয়ার সমস্যা দেখা দিতে পরে।
প্রত্যাহারকাল
গবাদিপ্রাণী  মাংস – ১৪ দিন, দুধ - ৫ দিন।
সংরক্ষণ
শিশুদের নাগালের বাইরে রাখুন । আলো থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন ।
সরবরাহ
৫ × ৪ টি বোলাস

পণ্যের সবিস্তার বিবরণী
রেটিং এবং রিভিউ

/5

0 ratings
0
0
0
0
0

No review yet